6G Network: কেমন হবে 6G এর ইন্টারনেট দুনিয়া । সেকেন্ডে 1024 GB গতিতে ভিডিও ডাউনলোড

6G Network : 5G টেকোলজি  বিভিন্ন দেশে চালু হয়ে গেছে। ভারতেও খুব তাড়াতাড়ি প্রধান শহর গুলিতে চালু হবে। 4G থেকে 5G এর গতি 10 গুণ বেশি। আর 6G চালু হলে এর গতি হবে 5G এর থেকে প্রায় 100 গুণ বেশি। এর ফলে সেকেন্ডে ১৪২ ঘন্টার ভিডিও ডাউনলোড হয়ে যাবে। এক্সপার্টরা মনে করছে এর গতিবেগ হবে সেকেন্ডে 1TB যার মানে সেকেন্ডে 1024 জিবি স্পীড।

6G আসলে কী? (What is 6G Network)

G কথাটার অর্থ হল জেনারেশন বা প্রজন্ম। যেমন প্রথম ছিল 1G মানে প্রথম প্রজন্ম। তখন শুধু কল করা যেত মোবাইল ফোনে। আর কিছু না। 

তারপর 2G মোবাইল মানে দ্বিতীয় প্রজন্ম ফোন যা থেকে আমরা কল আর টেক্স মেসেজ করতে পারতাম। 

তারপর এলো 3G মানে তৃতীয় প্রজন্ম বা জেনারেশন স্মার্ট ফোন যা দিয়ে আমাদের কল, মেসেজ, ইন্টারনেট দুনিয়া সঙ্গে পরিচয় হয়। আমরা সোশ্যাল মিডিয়া, গুগল, ইউটিউব ব্যবহার করতে শুরু করি, ভিডিও, অডিও, টেক্স মেসেজ পাঠাতে পারি। কিন্তু গতিবেগ ছিল কম। যার ফলে আমাদের কোনোকিছু পাঠাতে বা অনলাইনে লাইভ দেখতে অসুবিধা হতো। 

তারপর এলো 4G যা এখন জনপ্রিয় এবং সবজায়গায় পাওয়া যায়। 3G ব্যবহার করে যেসব সমস্যার পরতে হয়েছিল তা প্রায় দুর হয়। এখন লাইভ অনুষ্ঠান , ভিডিও কল সব করা যায়।

এখন এলো 5G Network যা অবিশ্বাস্য। এখনো ভারতে চালু হয়নি সেভাবে। কিন্তু 2022 এর মধ্যে ভারতে মেট্রো শহরে চলে আসবে। 5 জি নেটওয়ার্ক এর ফলে 4 জি এর সমস্ত সুবিধা আরও দ্রুত গতিতে ব্যবহারকারীদের কাছে পৌঁছাবে। এবং নতুন এক পরিসেবা পাওয়া যাবে সেটি হল ইন্টারনেট অফ থিংস (IoT) ।

ইন্টারনেট অফ থিংস কি (What is IoT) 

ইন্টারনেট অফ থিংস (IoT) হল এমন কিছু জিনিস বা ডিভাইস যা ইন্টারনেট এর সাহায্যে স্মার্ট ফোনের মাধ্যমে কন্ট্রোল করা যায়। যেমন, টিভি, ফ্যান, এসি, স্মার্ট দরজা, জানালা, লাইট, গাড়ি আরও অনেক। যা সম্ভব হয়েছে 5 জি নেটওয়ার্ক এর ফলে। 

ধরুন আপনি বাড়ী থেকে তাড়াতাড়ি করে বেরিয়ে অফিস যাচ্ছেন। কিন্তু বাসে উঠে আপনার মনে হল আপনি আপনার ঘরের লাইট বা ফ্যান বন্ধ করেননি বা ঘরের দরজা লক করেননি। তাহলে আপনি আপনার মোবাইল ফোন থেকে বাসে বসেই আপনার ঘরের লাইট বা ফ্যান বন্ধ করতে পারেন বা দরজা লক করতে পারেন।

আর আলোচনা হচ্ছে 6G নিয়ে। যা আগামী কয়েক বছরের মধ্যেই আসতে চলেছে। যেটি হবে আরও আধনিক আরও গতিশীল যা নিমিষের মধ্যেই হাই কোয়ালিটি ভিডিও ডাউনলোড করতে পারবে। যার গতিবেগ হবে সেকেন্ডে 1024 জিবি। 6 জি এর ফলে কি কি পরিবর্তন হতে চলেছে দেখে নিন।

6G টেকোলজি এর ফলে কি কি পরিবর্তন হবে ?

6G টেকোলজি এর ফলে প্রচুর পরিবর্তন আসতে চলেছে ইন্টারনেট দুনিয়ায়। মানুষের সময় বাঁচবে।

  • 6G চালু হলে এর গতিবেগ হবে 5G এর থেকে প্রায় 100 গুণ বেশি। 
  • এর ফলে সেকেন্ডে ১৪২ ঘন্টার ভিডিও ডাউনলোড হয়ে যাবে। 
  • এক্সপার্টরা মনে করছে এর গতিবেগ হবে সেকেন্ডে 1TB যার মানে সেকেন্ডে 1024 জিবি স্পীড।
  • প্রচুর ইন্টারনেট অফ থিংস ডিভাইস চালু হবে। এই সব ডিভাইস অপারেট করা যাবে মোবাইল ফোন থেকে অনেক দূরে বসেই। সব হবে মোবাইল অ্যাপ থেকে। 
  • ইন্টারনেট অফ থিংস (IoT) এর ফলে টিভি, ফ্যান, এসি, স্মার্ট দরজা, জানালা, লাইট, গাড়ি কন্ট্রোল করা যাবে মোবাইল ফোন থেকে।

এই বিষয়ে আপনার মতামত কি নিচে কমেন্ট করে জানান। ধন্যবাদ ।

Follow Bangla Daily on Google News

spot_img
Bangla Daily
Bangla Dailyhttps://bangladaily.in
BanglaDaily.in হল ভারত তথা পশ্চিমবঙ্গের অন্যতম বাংলা অনলাইন নিউজ পোর্টাল। তাই, শিক্ষা, চাকরি, রেজাল্ট, সরকারি প্রকল্প, অর্থনীতি ও ব্যাংকিং, টেকনোলজি এবং বিভিন্ন অনলাইন গাইড সংক্রান্ত আপডেট পেতে নজর রাখুন এই ওয়েবসাইটে।
Latest news
Related news