কৃষক বন্ধু প্রকল্প : চেক করার নিয়ম, নামের লিস্ট,টাকা ঢুকেছে কিনা। Krishak Bondhu Status Check

কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bondhu Status Check) : কৃষক বন্ধু হল পশ্চিমবঙ্গ সরকারের একটি জনপ্রিয় প্রকল্প বাংলার কৃষকদের জন্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের চালু করেন জানুয়ারি ২০১৯ সালে। এই প্রকল্পের অধীনে কৃষকদের বছরে ১০০০০ টাকা যাদের জমির পরিমান ১ একর বা তার বেশি। এবং বছরে ৪০০০ টাকা দেওয়া হয় যাদের জমির পরিমান ১ একরের কম। বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

কৃষক বন্ধু প্রকল্প | Krishak Bondhu Scheme

মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের কথা ভেবে এই প্রকল্প চালু করেন। অনেক ছোট ও মাঝারি কৃষক আছে যারা নিজেদের জমির বীজ ও সার কিনতে পারেনা তাদের কথা ভেবে এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষক বন্ধু প্রকল্পের আওতায় থাকা কৃষকরা বছরে ১০ হাজার ও ৪ হাজার টাকা পাবেন। যাদের জমি এক একরের বেশি তারা পাবে বছরে ১০ হাজার অার যাদের জমি এক একরের কম তারা পাবে বছরে ৪ হাজার টাকা।

কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে

এই টাকা বছরে দুই ভাগে দেওয়া হয়। বছরের দুই ফসলের আগে অর্থাৎ রবি এবং খারিফ ফসলের আগে দুই ভাগে এই টাকা দেওয়া হয়।যাদের জমি ১ একরের বেশি তারা ৫০০০-৫০০০ করে দুবার পাবে আর যাদের জমি একরের  কম তারা ২০০০-২০০০ করে পাবে।

একনজরে কৃষক বন্ধু প্রকল্প

প্রকল্পের নামকৃষক বন্ধু প্রকল্প
কারা পাবেপশ্চিমবঙ্গের কৃষকরা
কত টাকা দেওয়া হয়জমি ১ একরের বেশি হলে ১০ হাজার এক একরের কম হলে চার হাজার।
আবেদন পদ্ধতিঅফলাইন
রাজ্যপশ্চিমবঙ্গ
অফিসিয়াল ওয়েবসাইটhttps://krishakbandhu.net/

কৃষক বন্ধু প্রকল্প আবেদনের ডকুমেন্ট| Krishak Bondhu Scheme

কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই নিচের কাগজপত্র গুলি থাকতে হবে।

  • জমির দলিল বা খতিয়ান 
  • আধার কার্ড 
  • ভোটার কার্ড 
  • ব্যাংক পাসবুক 
  • ফটো 
  • মোবাইল নাম্বার

কৃষক বন্ধু প্রকল্পের জন্য কোথায় আবেদন করতে হবে?

কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন করার জন্য কোন অনলাইন পদ্ধতি নেই আপনাকে অফলাইনে আবেদন করতে হবে। পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আপনি আপনার কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

কৃষক বন্ধু প্রকল্পের আবেদন কিভাবে করব?

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করতে হলে আপনাকে অবশ্যই সরকার ক্যাম্পে গিয়ে একটি কৃষক বন্ধু ফরম ফিলাপ করতে হবে। সেই ফর্মে আপনার যাবতীয় তথ্য দিয়ে ফর্মটি পূরণ করুন। তারপর উপরে উল্লেখিত ডকুমেন্টসগুলি দিয়ে তা সাবমিট করুন দুয়ারে সরকার ক্যাম্পে। আবেদনপত্র জমা দেওয়ার পর আপনি আপনার আবেদন পত্রের স্ট্যাটাস চেক করতে পারবেন বাড়ি থেকেই অনলাইনে।

কৃষক বন্ধু প্রকল্প ফরম PDF

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করতে হলে ফর্ম জমা দিতে হয়। অার এই ফর্ম আপনি দুয়ারে সরকার ক্যাম্পে পেয়ে যাবেন। আপনি আপনার ডকুমেন্টস নিয়ে যান দুয়ারে সরকার ক্যাম্পে। তারপর সেখান থেকে ফর্ম সংগ্রহ করে সেই ফর্মটি পূরণ করে জমা দিন।

কৃষক বন্ধু প্রকল্প স্ট্যাটাস চেক | Krishak Bondhu Status Check Online

কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার পর আপনি আপনার আবেদনের স্ট্যাটাস চেক করতে পারবেন অনলাইনে এবং টাকা ঢুকেছে কিনা তাও চেক করতে পারবেন অনলাইনে। 

কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম

  • আপনাকে প্রথমে কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটটি হলো krishakbandhu.net
  • তারপর ওই অফিশিয়াল ওয়েবসাইটের হোমপেজে বিভিন্ন অপশন দেখতে পাবেন।
  • ওয়েবসাইটি ওপেন হওয়ার পর “নথিভুক্ত কৃষকের তথ্য” এই লেখাটির ওপরে ক্লিক করে ওপেন করুন। নিচের ছবিটি দেখুন।
  •  এরপর আপনাকে আপনার ভোটের কার্ড নম্বর (Voter card id) লিখতে হবে এবং পাশে I’m not a robot এর বক্সটিতে ক্লিক করে একটু wait করুন যতক্ষননা ঠিক দেখায়।
  • তারপর পাশে  সার্চ (Search) এ ক্লিক করুন। এখন আপনার কৃষক বন্ধু প্রকল্পের সমস্ত  তথ্য দেখতে পাবেন।

কি কি স্ট্যাটাস দেখতে পারবেন? 

আপনি এখানে দুই ধরনের স্ট্যাটাস দেখতে পাবেন। একটি শুধু স্ট্যাটাস (Status) এবং আরেকটি ট্রানজাকশন স্ট্যাটাস (Transaction Status) ।

  1. Status
  2. Transaction Status
  • শুধু স্ট্যাটাসের নিচে যদি এপ্রুভড(Approved) লেখা থাকে তাহলে বুঝবেন আপনার কৃষক বন্ধু আবেদন গৃহীত হয়েছে। 
  • আর (Transaction Status) ট্রানজেকশন স্ট্যাটাসের নিচে যদি ট্রানজেকশন সাকসেসফুল (Transaction Success)

লেখা থাকে তাহলে বুঝবেন আপনার টাকা কিছুদিনের মধ্যেই একাউন্টে ঢুকে যাবে ।

কৃষক বন্ধু প্রকল্প নামের লিস্ট

কৃষক বন্ধু প্রকল্পের সবার নামের লিস্ট একবারে দেখার কোন অপশন নেই অফিসিয়াল ওয়েবসাইটে আপনি আপনার নাম দেখতে পাবেন। আপনি আপনার আবেদনে স্ট্যাটাস দেখতে পারবেন, আপনি আপনার টাকা ঢুকছে কিনা দেখতে পারবেন। উপরে যেভাবে বলা আছে সেভাবে ভোটার কার্ড নাম্বার দিয়ে চেক করুন। সেখানে সবকিছু দেখতে পাবেন। 

কৃষক বন্ধু আইডি 

উপরে উল্লেখিত পদ্ধতিতেভোটার আইডি দিয়ে সার্চ করলেই আপনি আপনার কৃষক বন্ধু আইডি (KB ID) দেখতে পাবেন। এই কৃষক বন্ধু আইডি হল একটি ইউনিক নাম্বার যা প্রত্যেকটি কৃষকের আলাদা আলাদা।

Follow Bangla Daily on Google News

spot_img
Bangla Daily
Bangla Dailyhttps://bangladaily.in
BanglaDaily.in পশ্চিমবঙ্গের অন্যতম বাংলা অনলাইন নিউজ পোর্টাল। তাই, শিক্ষা, চাকরি, রেজাল্ট, সরকারি প্রকল্প, অর্থনীতি ও ব্যাংকিং, টেকনোলজি এবং বিভিন্ন অনলাইন গাইড সংক্রান্ত নিউজ আপডেট পেতে নজর রাখুন এই ওয়েবসাইটে।
Latest news
Related news