লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া পলিসি স্ট্যাটাস চেক কিভাবে, এসএমএস দ্বারা, ফোন নম্বর, কিভাবে lic পলিসি স্ট্যাটাস চেক রেজিস্ট্রেশন, লগইন, অ্যাপ, টোল ফ্রি নম্বর ছাড়াই
ভারতের অন্যতম শীর্ষ বীমাকারী হল লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি)। এটি সারা দেশে ছড়িয়ে থাকা তার লক্ষাধিক গ্রাহকদের বিস্তৃত পরিসরের বীমা পণ্য সরবরাহ করে। তার অনলাইন পরিষেবাগুলির সাহায্যে, এলআইসি তার গ্রাহকদের জোনাল বা শাখা অফিসে যাওয়ার ঝামেলা ছাড়াই সময়ে সময়ে তাদের পলিসির স্থিতি পরীক্ষা করা অবিশ্বাস্যভাবে সহজ করে তুলেছে। সম্পর্কিত বিস্তারিত তথ্য চেক করতে নীচে পড়ুন লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া পলিসি স্ট্যাটাস হাইলাইট, উদ্দেশ্য, এলআইসি নীতির জন্য নতুন ব্যবহারকারী হিসাবে নিবন্ধন করার পদক্ষেপ, এলআইসি নীতির স্থিতি পরীক্ষা করার পদক্ষেপ এবং আরও অনেক কিছুর মতো।

lic নীতির অবস্থা সম্পর্কে
লেনদেনের সুবিধার জন্য এবং তার বিভিন্ন গ্রাহকদের প্রয়োজনীয়তা অবিলম্বে মেটাতে, LIC বিস্তৃত পরিসরের অনলাইন পরিষেবা সরবরাহ করে। LIC-এর ই-পরিষেবাগুলির সাথে, আপনি এখন প্রায় সমস্ত সুবিধাগুলি অ্যাক্সেস করতে পারেন যা আগে একচেটিয়াভাবে শাখাগুলির মাধ্যমে উপলব্ধ ছিল৷ সময়ে সময়ে আপনার পলিসির স্থিতি পরীক্ষা করা এটি কেনার মতোই গুরুত্বপূর্ণ। আজকের ব্যস্ত বিশ্বে প্রিমিয়াম দিতে ভুলে যাওয়া খুবই সাধারণ, এবং কখনও কখনও গ্রেস পিরিয়ডও উপেক্ষা করা হয়। তাই, এটি এড়াতে, আপনাকে অবশ্যই নিয়মিত আপনার জীবন বীমা কভারেজ পর্যালোচনা করতে হবে এবং কখন প্রিমিয়াম পেমেন্ট বকেয়া হবে সে সম্পর্কে অবগত থাকতে হবে।
অতীতে, আপনার এলআইসি নীতির অবস্থা জানতে, একজনকে শাখা অফিসে যেতে হতো বা একজন এজেন্টের সাথে যোগাযোগ করতে হতো। বীমাকারীর ওয়েব প্ল্যাটফর্ম এখন বিস্তৃত পরিসরের পরিষেবা অফার করে, যা আপনার বীমা স্থিতি যাচাই করা সহজ করে তোলে। গ্রাহকরা তাদের পলিসি বা প্রিমিয়াম পেমেন্টের অবস্থা জানতে LIC-এর মোবাইল পরিষেবাগুলিও ব্যবহার করতে পারেন। কাস্টমার কেয়ার লাইনে কল করা হোক বা অনলাইনে আপনার স্ট্যাটাস চেক করা হোক না কেন, আপনার পলিসি নম্বর আপনার কাছে থাকা নিশ্চিত করুন।
কিছু প্রাসঙ্গিক এলআইসি পরিকল্পনা
lic নীতি অবস্থা হাইলাইট
নাম | লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া পলিসি স্ট্যাটাস |
সম্পূর্ণ ফর্ম | লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (এলআইসি) |
সুবিধা | পছন্দসই এলআইসি পরিকল্পনার স্থিতি পরীক্ষা করুন |
সুবিধাভোগী | lic নীতি ধারক |
সরকারী ওয়েবসাইট | https://licindia.in/ |
lic নীতি অবস্থা উদ্দেশ্য
ভারতে প্রত্যেকেরই বীমা আছে, প্রদানকারী নির্বিশেষে। বীমার লক্ষ্য হল আপনার জীবন, স্বাস্থ্য এবং আপনার জন্য গুরুত্বপূর্ণ অন্যান্য বাস্তব সম্পদ রক্ষা করা। তাদের প্রয়োজনীয়তার কারণে, প্রত্যেক বুদ্ধিমান প্রাপ্তবয়স্কের প্রত্যেকের জন্য একটি নীতি, বা সম্ভবত একাধিক নীতি রয়েছে।
নতুন ব্যবহারকারী হিসাবে এলআইসি নীতির জন্য নিবন্ধন করার পদক্ষেপ
নতুন ব্যবহারকারী হিসাবে এলআইসি নীতির জন্য নিবন্ধন করতে, ব্যবহারকারীকে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:
- প্রথম, যান সরকারী ওয়েবসাইট LIC ওয়েবসাইট অর্থাৎ https://licindia.in/
- স্ক্রিনে ওয়েবসাইটের হোমপেজ খুলবে

- ক্লিক করুন অনলাইন পরিষেবা অপশন
- এখন অনলাইন পরিষেবা ট্যাবের অধীনে গ্রাহক পোর্টালে ক্লিক করুন
- তারপর New User অপশনে ক্লিক করুন
- রেজিস্ট্রেশন ফর্ম স্ক্রিনে খুলবে
- সমস্ত প্রয়োজনীয় বিবরণ সহ ফর্মটি পূরণ করুন
- এখন, একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড চয়ন করুন
- তারপর রেজিস্টার বাটনে ক্লিক করুন
- নিবন্ধন প্রক্রিয়া শেষ হওয়ার পরে ব্যবহারকারী নিবন্ধিত ইমেল ঠিকানায় একটি যাচাইকরণ ইমেল পাবেন।
- যাচাইকরণের পর নতুন ব্যবহারকারী এখন তার নতুন অ্যাকাউন্ট থেকে নীতি সংক্রান্ত যেকোনো তথ্য যাচাই করতে পারবেন।
নিবন্ধিত ব্যবহারকারীদের জন্য এলআইসি নীতির স্থিতি পরীক্ষা করার পদক্ষেপ
নিবন্ধিত ব্যবহারকারীদের জন্য এলআইসি নীতির স্থিতি পরীক্ষা করতে, ব্যবহারকারীকে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:
- প্রথম, যান সরকারী ওয়েবসাইট LIC অর্থাৎ https://licindia.in/
- স্ক্রিনে ওয়েবসাইটের হোমপেজ খুলবে
- নিচে অনলাইন পরিষেবা ট্যাবে ক্লিক করুন, কাস্টমার পোর্টাল
- এখন, নিবন্ধিত ব্যবহারকারী বিকল্পটি নির্বাচন করুন
- স্ক্রিনে লগইন পেজ খুলবে
- এখন, আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন
- একবার আপনি সফলভাবে লগ ইন করলে, আপনার অ্যাকাউন্ট ড্যাশবোর্ড স্ক্রিনে খুলবে
- নথিভুক্ত নীতি দেখুন ক্লিক করুন
- আপনার সমস্ত LIC পলিসি সহ স্ক্রিনে একটি নতুন পৃষ্ঠা খুলবে
- এখন, আপনার পছন্দের নীতি নির্বাচন করুন
- অবশেষে, স্থিতি এবং আপনার নীতির সাথে সম্পর্কিত সমস্ত প্রয়োজনীয় বিবরণ স্ক্রিনে খুলবে
এসএমএসের মাধ্যমে এলআইসি পলিসি স্ট্যাটাস চেক করার ধাপ
এলআইসি বীমা শিল্পের সবচেয়ে পরিচিত নামগুলির মধ্যে একটি, এবং বছরের পর বছর ধরে, ব্যবসাটি গ্রাহক-কেন্দ্রিক পরিষেবা প্রদানের জন্য একটি খ্যাতি তৈরি করেছে। এরকম একটি সমাধান, এলআইসি দ্বারা প্রদত্ত এসএমএস সুবিধার লক্ষ্য হল প্রক্রিয়ার স্বচ্ছতা বৃদ্ধি করা এবং পলিসির মেয়াদের সময় গ্রাহকদের অবহিত রাখা। আপনার বীমা স্থিতি ট্র্যাক করতে একটি ফাংশন-নির্দিষ্ট কোড অনুসরণ করে আপনার নিবন্ধিত নম্বর থেকে 9222492224 এ ASKLIC টেক্সট সহ একটি SMS পাঠান। আপনি 9222492224 নম্বরে “LICHELP” বার্তা পাঠাতে পারেন।
কল সেন্টারের মাধ্যমে এলআইসি পলিসি স্ট্যাটাস চেক করার পদক্ষেপ
এলআইসির একটি চমৎকার ইন্টিগ্রেটেড ভয়েস রেসপন্স সিস্টেম বা আইভিআরএস রয়েছে যা প্রায়শই বলা হয়। এর মধ্যে রয়েছে শক্তিশালী কল সেন্টার যা তাদের ব্যবহারকারীদের সহায়তা করার জন্য 24/7 উপলব্ধ। উদাহরণস্বরূপ, BSNL এবং MTNL গ্রাহকরা 1251 ডায়াল করতে পারেন, এবং অন্যান্য নেটওয়ার্কের ব্যবহারকারীরা 1251 ডায়াল করতে পারেন এবং তারপরে সিটি কোড। প্রায় সমস্ত ভারতীয় শহরে এই IVRS সিস্টেম রয়েছে, যা আটটি জোনে বিভক্ত:
- পূর্ব এলাকা
- পশ্চিম অঞ্চল
- উত্তরাঞ্চল
- দক্ষিণ অঞ্চল
- পশ্চিম কেন্দ্রীয় অঞ্চল
- পূর্ব কেন্দ্রীয় অঞ্চল
- উত্তর কেন্দ্রীয় অঞ্চল
- দক্ষিণ কেন্দ্রীয় অঞ্চল
পূর্ব অঞ্চলের জন্য গ্রাহক সহায়তা নম্বর
স্থান | ফোন নাম্বারগুলো |
ভোপাল | +91-0755-2676254, 0755-2570043 |
গোয়ালিয়র | +91-7512448641, 7512448611 |
ইন্দোর | +91-7312535567, 7312533523 |
জবলপুর | +91-7612404606, 7612403194 |
রায়পুর | +91-7712255008, 4912812, 4028622 |
পশ্চিম অঞ্চলের জন্য গ্রাহক সহায়তা নম্বর
স্থান | ফোন নাম্বারগুলো |
আহমেদাবাদ | +91-7927461662/27461032/27490619 |
গান্ধীনগর | +91-7923240083/23240383 |
মুম্বাই-১ | +91-2226788943, 2226781224, 2226770302, 22-26797532 |
মুম্বাই-2 | +91-2227723592 / 27725968 |
মুম্বাই-3 | +91-2220891214 / 20891215 |
মুম্বাই-4 | +91-2228482906 / 28482907 |
নাগপুর | +91-7122450080/2450083 |
পুনে | +91-2025539790, 2025534956 |
রাজকোট | +91-2812581318/ 2581319 |
মুখ | +91-2612770227 |
থানে | +91-2225423226/25421474/25421475 |
উত্তর অঞ্চলের জন্য গ্রাহক সহায়তা নম্বর
স্থান | ফোন নাম্বারগুলো |
চণ্ডীগড় | +91-1722631075 |
দিল্লি-আই | +91-1123711804, 11-23711806, 11-23312104, 11-23312105 |
দিল্লি-২ | +91-1122785929, 1122785930 |
জয়পুর | +91-1412744342, 1412742845 |
জলন্ধর | +91-1812480967, 1812480968 |
যোধপুর | +91-2912657117, 0291-2635076, 0291-2657855 |
কর্নাল | +91-1842268024, 1842266280, 1842268444 |
লুধিয়ানা | +91-1612771310, 1612771438 |
দক্ষিণ-মধ্য অঞ্চলের জন্য গ্রাহক সহায়তা নম্বর
স্থান | ফোন নাম্বারগুলো |
ব্যাঙ্গালোর আই | +91-8022966528, 22966553 |
ব্যাঙ্গালোর ২ | +91-82122966896, +91-82122966836 |
লাগামহীন | +91-8312443857, 2443856 |
ধারওয়াড় | +91-8362212621/2212622 |
হায়দ্রাবাদ | 91-4023420730, 23420740 এবং 23420761 |
মহীশূর | +91-82124341096, 2341099 |
সেকেন্দ্রাবাদ | +91-4027820146, 27820136 |
ভাইজাগ | +91-8912558254, 2513404 |
ওয়ারঙ্গল | +91-8702574034 , 2574038 |
কেন্দ্রীয় অঞ্চলের জন্য গ্রাহক সহায়তা নম্বর
স্থান | ফোন নাম্বারগুলো |
ভোপাল | +91-0755-2676254, 0755-2570043 |
গোয়ালিয়র | +91-7512448641, 7512448611 |
ইন্দোর | +91-7312535567, 7312533523 |
জবলপুর | +91-7612404606, 7612403194 |
রায়পুর | +91-7712255008, 4912812, 4028622 |
উত্তর-মধ্য অঞ্চলের জন্য গ্রাহক সহায়তা নম্বর
স্থান | ফোন নাম্বারগুলো |
কানপুর | +91-5122333998 |
লখনউ | +91-5222614782 |
বারাণসী | +91-5422220457 |
দক্ষিণ অঞ্চলের জন্য গ্রাহক সহায়তা নম্বর
স্থান | ফোন নাম্বারগুলো |
চেন্নাই 2 | +91-4425331915/4425331914/4425331912 |
কোয়েম্বাটুর | +91-4222303318/2304255/2303565 |
এরনাকুলাম | +91-4842362680, 2363680, 2364680 |
কোট্টায়াম | +91-4812302408, 4812585411 |
কোঝিকোড় | +91-4952725581/82 |
মাদুরাই | +91-4522372395, 4522372737 |
সালেম | +91-0427/2410588 |
ত্রিশুর | +91-4872436922, 2436933, 2436944 |
তিরুনেলভেলি | +91-462257707 |
তিরুবনন্তপুরম | +91-4712322622, 4712322333 |